এই খাবারগুলো খেলে মশা বেশি কামড়ায়, জেনে নিন তালিকা

লাইফস্টাইল ডেস্ক : কিছু মানুষ আছেন, যাঁদের মশা একটু বেশিই কামড়ায়। ভিড়ের মধ্যে থাকলেও হয়তো বাকিদের তুলনায় তাঁদেরকেই বেশি মশার কামড় খেতে হয়। একাধিক গবেষণায় এ কথা প্রমাণিত হয়েছে যে, বিশেষ কিছু গ্রুপের রক্তের গন্ধে মশা বেশি আকৃষ্ট হয়। ফলে ওই বিশেষ কয়েকটি গ্রুপের রক্ত যাঁদের শরীরে রয়েছে, তাঁদেরকেই মশা বেশি কামড়ায়।

মশা

কিন্তু বেশ কয়েকটি গবেষণায় প্রমাণ মিলেছে যে, শুধু বিশেষ কিছু গ্রুপের রক্তের গন্ধেই নয় কিছু বিশেষ ধরণের খাবার বা পানীয় খাওয়ার পর শরীর থেকে বা ঘাম থেকে যে গন্ধ বের হয়, তাতেও মশা বেশি আকৃষ্ট হয় এবং বেশি কামড়ায়।

সাম্প্রতিক বেশ কয়েকটি গবেষণায় প্রমাণ মিলেছে যে, মানুষের খাদ্যাভ্যাসও বেশি বা কম মশা কামড়ানোর জন্য দায়ি হতে পারে। গবেষণায় দেখা গেছে যে আমরা যা খাই বা পান করি তা আমাদের শ্বাস-প্রশ্বাস এবং ত্বকের মাইক্রোবায়োমকে প্রভাবিত করতে পারে। এমন পরিস্থিতিতে কিছু বিশেষ ধরনের খাবারের কারণে মশা আপনার প্রতি বেশি আকৃষ্ট হতে পারে।

মানবদেহ VOCS নামের একটি পরিচিত যৌগ তৈরি করে। শরীরে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড, কার্বন ডাই অক্সাইড এবং অ্যামোনিয়ার মতো যৌগগুলিও মশাকে আকৃষ্ট করতে পারে।

চলুন জেনে নেওয়া যাক সেই সব খাদ্য বা পানীয় সম্পর্কে যেগুলি খাওয়ার পর আমাদের শ্বাস-প্রশ্বাস এবং ত্বকের মাইক্রোবায়োমকে প্রভাবিত করতে পারে এবং মশাকে বেশি আকৃষ্ট করতে পারে।

অ্যালকোহল: গবেষণায় দেখা গেছে যে, যারা অ্যালকোহল সেবন করেন, তাদের বেশি মশা কামড়ায়। এর কারণ হল অ্যালকোহল সেবনের কারণে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং এই অবস্থায় VOCS পরিবর্তন হতে শুরু করে।

ক্যাফিন: গবেষণায় আরও বলা হয়েছে যে যারা বেশি কফি বা চা খান বা তাদের বেশি মশার কামড় খেতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, ক্যাফেইনের কারণে মেটাবলিজমের মাত্রা বেড়ে যায় এবং সেক্ষেত্রে শরীরের তাপমাত্রা বাড়তে থাকে। এটা বিশ্বাস করা হয় যে, মশা সহজেই উষ্ণ ত্বকের দিকে আকৃষ্ট হয়।

লো কার্ব ডায়েট: একাধিক গবেষণায় দেখা গিয়েছে যে, যারা কম কার্ব যুক্ত খাবার খান, তাদের মশা বেশি কামড়ায়। এ ছাড়া অপরিচ্ছন্ন ত্বকও মশাকে আকৃষ্ট করতে পারে।

Leave a Reply

Your email address will not be published.